বাসা বদলের ট্রাক ও লেবার
0
বাসা পাল্টানোর ট্রাক ও লেবার

বাসা বদলের ট্রাক ও লেবার নির্বাচন করতে হয় হয় খুব ভেবে চিন্তে বাসা বদলের ট্রাক ও লেবার সংগ্রহ একটি একটি গুরুত্বপূর্ণ বিষয়, তাই ইহা নির্বাচন করার করার সময় ভেবে চিন্তে ঠিক করতে করতে হবে। মনের রাখতে হবে আপনার শখের আসবাবপত্র ও মালামাল সবকিছু তাদে ছেড়ে ছেড়ে দিতে হবে। ট্রাক ও লেবার টিম তারা কতটুকু এগুলোর যত্ন নিবে তা নির্ভর করে করে পেশাদার ও শ্রমিকের উপর উপর।

ট্রাক ও লেবার: পরিবহনের প্রযুক্তি ও শ্রমিকদের ভূমিকা

এমনিতে বাসা স্থানান্তরের সময় ঘনিয়ে আসলে পেরেশানী যায় এসময় ঠান্ডা মাথায় কাজ করতে হবে। একমাস আগে থেকেই জল্পনা কল্পনা শুরু হয়ে যায় । কিভাবে শিফটিং করব, কাকে কাকে দিয়ে।। শখের আসবাবপত্র নষ্ট করে ফেলবে ফেলবে নাতে। কোন কিছু চুড়ি হয়ে যাবে নাতো? হরেক রকমের চিন্তা মাথায় এসে ভর করে করে।

ব্যাঙ্গের ছাতার মতো গজিয়ে উঠা অসংখ্য কোম্পানীর মধ্যে প্রকৃত মুভিং কোম্পানীর জন্য নেটে খোজাখুজি করতে কেউ সিদ্ধান্ত নিতে ভুল করে সর্বনাশ করে ফেলেন। তাই ভেবে চিন্তে শিফটিং কোম্পানী বাছাই করতে হবে হবে যেখানে ট্রাক ও লেবার এর প্রফেশনাল অভিজ্ঞতা আছে। নতুবা শুধু আফছোছই করতে হবে কোন লাভ হবেনা। ট্রাক ও লেবার এ বাসা শিফটিং এর সাথে আরো কত রকমের কাজ যে রয়েছে অন্ত নেই। সর্ব প্রথমেই আসে প্যাকিং-আনপ্যাকিং, ফার্ণিচার খোলা-ফিটিং, লোডিং-আনলোডিং ট্রান্সপোর্ট ইত্যাদি।

বাসা স্থানান্তরের জন্য আমাদের সেবা নিলে আমরা যা যা থাকি

ট্রাক ও লেবার
ট্রাক ও লেবার

ধাপ- ১ বাসা বাসা বদলের

বাসা বদলের পূর্বে নিধারিত তারিখ ও সময়ে আমাদের প্যাকার্সরা হাজির যায় প্যাকিং এর জন্য। সঙ্গে নিয়ে যায় প্রয়োজনীয় সব প্যাকিং ম্যাটারিয়ালস। প্যাকিং করার জন্য বাসার মালিকের ঘর থেকে কোন কোন কিছুই নিতে হয়না হয়না ক্রোকারিজের আইটেমে রেপিং পেপার, বাবল, নিউজ পেপার ইত্যাদি দিয়ে রেপিং করে কার্টুন বক্সে ট্যাগ করে রাখে।। কাঁচ ও ভঙ্গুর পদার্থের ক্ষেত্রে বিশেষ সতর্কতা চিহ্ন স্টিকার (ফ্রেগল) লাগিয়ে দেয় বক্সের।। যাতে করে যে কেউ বুঝতে পারে বক্সে ভিতর কি আছে আছে ফলে মামামালের ক্ষয়ক্ষতি হইতে রক্ষা পাওয়া যায়।

আলমারীর কাপর ও পর্দা পলি ব্যাগের মধ্যে ভরে কার্টুনে রাখা হয় পরিবারের প্রত্যেক সদস্যের প্রয়োজনীয় জিনিসপত্র বক্সে রেখে ঐ সদস্যের নাম রাখা হয়।ট্রাক ও লেবার টীম সব দেখভাল করে ও শিশুদের জিনিসপত্র আলাদা বক্সে রাখা হয়। ব্যক্তিগত ও নগদ অলংকারাধী আমারা প্যাকিং করিনা। বাসার মালিককে আগেই নোটিশ দিয়ে দেয়া হয় নিজেরা বহন করার জন্য ইলেকট্রনিক্স জিনিস সমুহ বিশেষে ব্যবস্থায় প্যাকিং করা হয়। ইন্টান্যাশনাল মুভিং এর ক্ষেত্রে বিশেষ প্যাকিং ম্যাটারিয়ালস ব্যবহার করা হয় যেমন: ককশিট , কাঠের বক্স ব্যবহার ওভিতরে সিলিকন জেল ব্যবহার করা করা হয়।

ধাপ- ২ বাসা বদলের টেকনিশিয়ান:

এই ধাপে বাসায় যেসব টেকনিক্যাক কাজ থাকে যেমন: ফ্রীজ, এয়ারকন্ডিশন, ফ্যান, গিজার, আইপিএস, ভার্টিক্যাল পর্দা, গ্যাসের চুলা সহ বিভিন্ন রকমের টেকনিক্যাল কাজ থাকে থাকে। ইলেকট্রিক কাজের জন্য ইলেকট্রিক মিস্ত্রি, ফার্ণিচার খোলা ও ও ফিটিং জন্য ফার্ণিচার মিস্ত্রী আলাদা ভাবে পাঠানো হয় হয়। ট্রাক ও লেবার সব নিয়ন্ত্রাধীনে কাজ করি। আমাদের টেকনিশিয়ানরা এগুলো খুলে আলাদা করে প্যাকিং করে ট্যাগ লাগিয়ে রাখেন। বাসার মালিকের নির্দেশনাক্রমে শিফটিং এর পূর্বেই ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স জিনিসপত্র পুরাতন বাসা থেকে খুলে খুলে বাসায় ফিটিং করা হয় হয়। যেদিন ফার্ণিচার ও অন্যান্য আসবাপত্র শিফটিং হবে হবে সেদিন কোন প্রকার খোলা ও ফিটিং এর করা হয় না।

ধাপ- ৩ বাসা বদল পরবর্তী ১ সপ্তাহের ওয়ারেন্টি ওয়ারেন্টি:

ওয়ারেন্টিঃ টেকনিক্যাল কাজের জন্য এক শিফটিং এর এর দিন হইতে ১ সপ্তাহ পর্যন্ত ফ্রি প্রদান করা হয় হয়। কারন ফিটিং এর পর কিছু সমস্যা থাকতেই থাকতেই পারে সম্পন্ন সম্পন্ন হওয়ার এক এক সপ্তাহের কোন সমস্যা হলে আমাদের টেকনিশিয়ান পাঠিয়ে মেরামতের ব্যবস্থা ব্যবস্থা করা হয়। যদিও ফিটিং এর সময় রান করে দেখিয়ে দিয়ে আসা হয় তবুও আমরা সাত দিন দিন এই সেবা দিয়ে থাকি। তবে সাত দিনের বেশী হইলে আমরা এই দায়িত্ব দায়িত্ব গ্রহন করিনা করিনা

ধাপ- ৪ বাসা বাসা বদলের, ট্রাক, ট্রাক পিকাপ ও কাভার্ড ভ্যান:

বাসা বদল করতে বিভিন্ন ধরনের উপাদান প্রয়োজন যেমন: লেবার, ট্রাক, ও কাভার্ড ভ্যান ইত্যাদি। বিশেষ করে বর্ষাকালীন সময়ে কাভার ভ্যান ছাড়া মালামাল ভিজে যাওয়ার আশঙ্কা থাকে। বেশী দূরত্বে শিফট করা কিংবা অত্যন্ত মূল্যবান সামগ্রীর সামগ্রীর ক্ষেত্রে কাভারড ব্যবহার করাই শ্রেয়। ট্রাক ও লেবার এ আমাদের অক্লান্ত পরিশ্রম হোক আর ঝড় বৃষ্টি ও বিরুপ আবহাত্তয়ায়, হরতাল অবরোধ রাজনৈতিক রাজনৈতিক ইত্যাদি ক্ষেত্রে কভারড কভারড ভ্যান নিরাপদ। খোলা ট্রাক ও পিকাপ ব্যবহারের ক্ষেত্রে কিছু কিছু সুবিধাও আছে যেমন: আসবাবপত্র ট্রাকে লোড দেয়ার দেয়ার প্রথমে পলিথিন দিয়ে ঢাকা ঢাকা হয় উপর ট্রিপল দেয়া হয়।। ট্রিপল দেয়ার পর সবশেষে মোটা রশি দিয়ে চতুর্দিকে চতুর্দিকে টাইট করে বাধা হয়। ফলে কোন আসবাবপত্র নরাচরা করার সুযোগ থাকে না। আসবাব পত্রে কোন দাগ বা ডেমেজ হওয়ার সম্ভাবনা সম্ভাবনা থাকে না

ধাপ- ৫- বাসা বদল এর কার্টুন কার্টুন কার্টুন

কার্টুন বক্স আমারা সাধারনত আমাদের কোম্পানীর নিজস্ব কার্টুন বক্সই ব্যবহার করি আমাদের রয়েছে কোম্পানির নাম ও লগো দিয়ে ছাপানো নতুন কার্টুন বক্স এই বক্সগুলো শিফটিং বান্ধব ও প্যাকিং কাজে সহজতর। কয়েক সাইজের বক্স রয়েছে। এই বক্সগুলো এক্সপোর্ট কোয়ালিটির। আমরা আলাদা ভাবে কার্টুন বক্স বিক্রীও করে থাকি। প্রতি বক্সের মূল্য ২০০ টাকা। যে সামগ্রীর জন্য যে সাইজ দরকার সেই সাইজেরই সাইজেরই ব্যবহার করা যায় একাধিক সাইজের বক্সের সুবিধা হলো সাইজ মোতাবেক মালামাল ভরা যায় তাহলে জিনিসপত্র নষ্ট বা ভাঙ্গার সম্ভাবনা থাকে না।

বক্সের উপরেআইটেম অনুযায়ী তালিকা দেওয়া আছে তাই সহজেই সহজেই চিহ্নিত করা যায় শুধু টিক চিহ্ন অথবা ফাঁকা লাইনে মার্কার বা বা কলম দিয়ে রাখলে দ্রুত খুজে পাওয়া যায় কাঁচ, গ্লাস এবং এবং ভঙ্গুর এর জন্য জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা ব্যবস্থা এজাতীয় জিনিসের জন্য বিশেষ চিহ্নবিশিষ্ট কার্টুন বক্স রয়েছে রয়েছে। ফলে ভঙ্গুর পদার্থের জিনিস পত্রের বেলায় বিশেষ ও সতর্কতা অবলম্বন করা করা যায়। আমাদের বক্সগুলো অপেক্ষাকৃত শক্ত ও মজবুত যার ফলে ফলে একটির উপর রাখলে রাখলে বক্স বাকিয়ে যায়না। মালামাল নষ্ট হয়না। আমাদের কার্টুনগুলো নিজস্ব গোডাউনে নির্দিষ্ট তাপমাত্রায় রাখা হয় ফলে টেম্পার থাকে অটুট।

ধাপ- ৬- বাসা বদলের বদলের

বাসা বদলের লেবার বা জনবল: আমাদের আরেকটি প্রধান প্রধান হচ্ছে আমারা ভাড়া ভাড়া করা লেবার দিয়ে করাই করাই না। আমাদের রয়েছে রয়েছে ৩০ জনের নিজস্ব লেবার টিম টিম। কোম্পানির নিজস্ব হাউজে শ্রমিকরা বসবাস বসবাস করে। প্রতি টিমে ৫ ৬জন করে লেবার কাজ কাজ করে। প্রতি টীমে ১ জন জন সুপারভাইজার/ টীম লিডার থাকে থাকে প্রতিদিন ১০ টা বাসা-অফিস শিফটিং করার মত মত লেবার ও পরিবহন মওজুত থাকে থাকে।

২৪ ঘন্টার যে কোন সময় আমাদের কর্পোরেট কর্পোরেট অফিস থেকে কাজের ফরমায়েশ/ রিকুইজিশনপ্রদান করলে করলে তাৎক্ষনিকভাবে টুলস প্যাকিং ম্যাটারিয়ালস পরিবহন পরিবহন নিয়ে সাইটেট চলে চলে যায় যায়। লেবারদের বসবাসের স্থানটি শহরের কেন্দ্র বিন্দুতে হওয়ায় রাত রাত ও দিনের যেকোন সময় যেকোন স্থানে তাদের যাওয়া আসা করতে কোন অসুবিধা অসুবিধা হয় না। প্রতি মাসের ৫-১০ তারিখের মধ্যে কোন শ্রমিকের শ্রমিকের ছুটির প্রয়োজন হলে যেতে পারে পারে।

ধাপ- ৭- কল সেন্টার ও সার্ভিস:

আমাদের রয়েছে/৭ ঘন্টা কল সেন্টার সুবিধা সুবিধা। গ্রাহক দিন রাত ২৪ ঘন্টা যেকোনো সময় আমাদের আমাদের কোম্পানীতে যোগাযোগ করতে পারেন পারেন। অনলাইনেও এসেসমেন্ট ফরম ফিলাপ করে দরদাম জানতে পারেন পারেন যে কোন সময় সময় সময় সময় এ্যাপসের মাধ্যমেও অর্ডার প্রদান করতে পারেন গ্রাহকরা গ্রাহকরা।

ধাপ- ৮ ইউনিফর্ম

প্যাক এন্ড শিফটের রয়েছে কোম্পানির লগো ডিজাইন করা করা টি শার্ট শার্ট লেবারদের স্বাস্থ্য অনুযায়ী বিভিন্ন সাইজের। ইউনিফর্ম পড়া ছাড়া কাজে যাওয়ার অনুমতি নেই নেই। ইউনিফর্ম নিয়মিত ওয়াশ করার জন্য লোক নিযুক্ত নিযুক্ত করা আছে। লাল রংয়ের টি শার্ট পড়া পড়া থাকে। লাল রংয়ের টি-শার্টের মধ্যে সাদা ব্যাকগ্রাউন্ডের উপর উপর আমাদের লোগো প্রিন্ট করা করা।

তাই, আমাদের অভিজ্ঞতা বলে ট্রাক ও লেবার সার্ভিস ভাল ও ট্রাক ও লেবার ভালো ও ষ্ট্যান্ডার্ড মানের মানের শিফটিং জন্য জন্য যা যা দরকার সবকিছুই পাবেন গ্রাহকগণ গ্রাহকগণ। নিশ্চিন্তে নির্ভর করতে পারেন। সম্পূর্ন ঝুকি মূক্ত একটি প্রতিষ্ঠান। আমাদের সার্ভিস নিলে গ্রাহকদের আর কোথাও ধরনা ধরনা দিতে হয়না। শিফটিং এর এ-টু জেড সার্ভিস পাবেন আমাদের আমাদের কাছ থেকে থেকে মুভিং লাইনে আমরাই সবচেয়ে প্রথম ও পুরোনো পুরোনো। কথায় বলে পুরোন চাউল ভাতে ভাতে বাড়ে। অতএব চোখ বন্ধ করে আমাদের সার্ভিন নিতে পারেন পারেন।

করপোরেট রিলোকেশন:

অফিস বদল, অফিস অফিস শিফটিং অফিস পরিবর্তন পরিবর্তন যে নামেই বলিনা কেন কেন কেন শুধুতো শিফটিং নয় এর সাথে জড়িত আছে আরো আরো অনেক কিছু কিছু প্যাকিং-আনপ্যাকিং, ফার্ণিচার খোলা-ফিটিং, লোডিং-আনলোডিং সহ আরো কত কি কি।। আইটি ও সার্ভার, ইন্টানেট, অনলাইন ইত্যাদি ইত্যাদি কাজতো আছেই। তাই অফিসের মালমাল প্যাকিং ও শিফটিং এর কাজটি ট্রাক ও লেবারআ ভালো করে পর্যবেক্ষন করে কাজটি আসলেই অত্যন্ত ঝামেলাপূর্ণ একটি কাজ।অফিস শিফট শিফট কয়েকদিনের জন্য অফিসের সমস্ত কার্যক্রম কার্যক্রম বন্ধ।

কোন প্রকার ঝামেলা ও হয়রানী ও ক্ষতি থেকে থেকে রেহাই পাওয়ার জন্য শিফটিং এর পূর্বে পূর্বে অবশ্যই পরিকল্পনা তৈরী করতে করতে হইবে। একটি অফিসে বিভিন্ন রকম ফার্ণিচার থাকে, নথি পত্র, ডকুমেন্ট, ষ্টেশনারীজ সহ। অফিসের ধরন ও প্রকার বিভিন্ন রকমের আছে আছে। সেই ধরন ও প্রকারভেদের উপর নির্ভর করে আমাদের আমাদের কোম্পানীর মুভিং প্রস্তুতি সর্বপ্রথমে অফিস কর্তৃপক্ষের সাথে আমাদের দায়িত্বরত কর্মকর্তা মিটিং এ বসে মুভিং পরিকল্পনা তৈরী করে। ট্রাক ও লেবার এ আগে যাচাই করে নিন। অফিসের ধরন ও প্রকারভেদ অনুযায়ী প্রস্তুতি ও পরিকল্পনা পরিকল্পনা তৈরী করা হয় সেই অনুযায় পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হয় হয়।

অফিসের প্রকারঃ

১) করপোরেট করপোরেট 

২) জোনাল অফিস 

৩) কান্ট্রি অফিস

৪) বেসরকারী অফিস

৫) যৌথ অফিস

৬) ব্যক্তিমালিকানাধীন অফিস

৭) সরকারী অফিস অফিস

৮) আধা- সরকারী অফিস 

৯) রাষ্ট্রায়ত্ব মালিকানাধীন

অফিস শিফটিং এর পূর্বে কয়েকটি ধাপ অনুসরণ করা করা হয়ঃ

প্রথম ধাপ হচ্ছে প্যাকিংঃ প্যাকিং করার নির্দিষ্ট তারিখ ও সময়ে আমাদের প্যাকার্স টিম হাজির যায় যায় নির্দিষ্ট অফিসে। অফিসের ফাইল পত্র যত্ন সহকারে প্যাকিং করতে হয় হয়। ঠিকমত প্যাকিং না করা হলে গুরুত্বপূর্ণ ফাইল হাড়িয়ে হাড়িয়ে যেতে পারে নষ্ট নষ্ট হয়ে যেতে পারে। শিফটিং করতে গিয়ে একটি ফাইল না পাওয়া গেলে প্রতিষ্ঠানের অনেক ক্ষতি হয়ে যেতে পারে। তাই অত্যন্ত যত সহকারে ফাইল, ডকুমেন্ট, বই, ক্যাটালগ, ব্রশিয়র, চুক্তিপত্র, দলিল, লাইসেন্স, ব্যাংক ও ইন্সুরেন্স এর কাগজপত্র আলাদা কার্টুন বক্সে ভরার পর ট্যাগ লাগিয়ে করে করে এ নাম। কার্টুন বক্স এর গায়ে বিভাগের নাম কর্মকর্তার নাম ও এর ভিতর কি কি আছে তার লিস্ট তৈরী করে বক্স গায়ে আঠা দিয়ে লাগানো হয়। এতে নতুন অফিসে গিয়ে পেরেশানী হতে হয় না, খুব সহজেই জিনিসপত্র খুজে পাওয়া যায় । কোন ফার্ণিচার বা বক্স কোন স্টাফের এবং ভিতরে কি কি বুঝতে বুঝতে অসুবিধা হয় না। এতে খুব অল্প সময়ের মধ্যে নতুন অফিসে গোছানোর কাজ সম্পন্ন অফিসের কর্মচাঞ্চল্য ফিরে আনা যায় ব্যক্তিগত ও নগদ অর্থ মূলবান সামগ্রী এগুলো অফিস কর্তৃপক্ষকে নিজ রাখার রাখার জন্য নোটিশ দেয়া হয়

দ্বিতীয় ধাপে টেকনিশিয়ানঃ প্যাক এন্ড শিফট এর টেকনিশিয়ান টিম ম্যানেজার শিফটিং এর কয়েকদিন আগে আগে ও নতুন অফিস সার্ভে করে করে আসেন। অফিসে কি কি টেকনিক্যাল কাজ কাজ রয়েছে। ট্রাক ও লেবার রা কোন জিনিসটা কোথা থেকে খুলে কোথায় সেটিং হবে হবে সেটা ভালো করেই জানে। যেমনঃ এয়ারকন্ডিশন, ফ্যান, সার্ভার মেশিন, গিজার, আইপিএস, ভার্টিক্যাল। এক্সিকিউটিভ টেবিল, কনফারেন্স টেবিল, ওয়ার্ক ষ্টেশন, থাই থাই সহ বিভিন্ন রকমের টেকনিক্যাল কাজ থাকে।

ইলেকট্রিক কাজের জন্য ইলেকট্রিক মিস্ত্রি, ট্রাক ও লেবার এ আগে জানালে ফার্ণিচার খোলা ও ফিটিং জন্য ফার্ণিচার ফার্ণিচার মিস্ত্রী আলাদা ভাবে পাঠানো হয় হয়। আমাদের টেকনিশিয়ানরা এগুলো খুলে আলাদা করে প্যাকিং করে করে ট্যাগ লাগিয়ে রেখে আসেন আসেন। পরবর্তীতে আমাদের প্যাকাররা এগুলো মুিভং করে নিয়ে যায় যায়। কোন কোন সময় অফিস অথরিটির নির্দেশনা অনুযায়ী অনুযায়ী শিফটিং এর পূর্বেই সমস্ত খোল খোল এর এর কাজ সম্পন্ন করা হয় হয়। চুড়ান্ত শিফটিং এর দিন, শিফটিং পরবর্তী কোন প্রকার প্রকার ও ফিটিং এর এর কাজ করা হয় না। এতে করে অফিস ও অন্যান্য আসবাবপত্র ময়লা ময়লা হয়ে যায়।

ওয়ারেন্টিঃ এসব টেকনিক্যাল কাজে শিফটিং এর এক সপ্তাহ সপ্তাহ পর্যন্ত ফ্রি প্রদান প্রদান করা করা। ট্রাক ও লেবার এর জন্যই আমরা প্রসৃদ্ধ । কারন ফিটিং এর পর কিছু সমস্যা থাকতেই থাকতেই পারে পারে সম্পন্ন সম্পন্ন হওয়ার এক এক সপ্তাহের কোন সমস্যা সমস্যা হলে আমাদের টেকনিশিয়ান পাঠিয়ে মেরামতের ব্যবস্থা ব্যবস্থা করা হয়। তবে সাত দিনের বেশী হইলে আমরা এই দায়িত্ব দায়িত্ব গ্রহন করিনা করিনা

ট্রাক পিকাপ ও কাভারড ভ্যান: বাসা অফিস কিংবা কিংবা শিফট করতে বিভিন্ন বিভিন্ন ঘরনের ও সাইজের প্রয়োজন প্রয়োজন হয় হয়। বিশেষ করে বর্ষাকালীন সময়ে কাভারড ভ্যান ছাড়া মালামাল মালামাল ভিজে যাওয়ার আশঙ্কা থাকে থাকে। লং ডিস্টেন্স ও বেশি দূরত্বে শিফট করা করা কিংবা অত্যন্ত মূল্যবান সামগ্রীর ক্ষেত্রে কাভারড ভ্যান ব্যবহার করাই শ্রেয় বিশেষ করে ঝড় বৃষ্টি ও ও আবহাত্তয়ায় আবহাত্তয়ায়, হরতাল হরতাল রাজনৈতিক অস্থিরতা ইত্যাদি ক্ষেত্রে ক্ষেত্রে কভারড ভ্যান নিরাপদ। খোলা ট্রাক ও পিকাপ ব্যবহারের ক্ষেত্রে কিছু সুবিধাও আছে যেমন: আসবাবপত্র ট্রাকে লোড দেয়ার দেয়ার প্রথমে পলিথিন দিয়ে ঢাকা ঢাকা হয় উপর ট্রিপল ট্রিপল দেয়া হয়।। ট্রিপল দেয়ার পর সবশেষে মোটা রশি দিয়ে চতুর্দিকে চতুর্দিকে টাইট করে বাধা হয় হয়। ফলে কোন আসবাবপত্র নরাচরা করার সুযোগ থাকে না । আসবাব পত্রে কোন দাগ বা ডেমেজ হওয়ার সম্ভাবনা থাকে না

কার্টুন বক্স আমাদের “প্যাক প্যাক এন্ড” এর এর কোম্পানির নাম ও লগো ছাপানো নিজস্ব কার্টুন বক্স। ট্রাক ও লেবার ইহা একটি মুভার্স এন্ড প্যাকার্স বান্ধব কার্টুন বক্স বক্স। কয়েকটি সাইজের বক্স রয়েছে। যে সামগ্রীর জন্য যে সাইজ দরকার সেই সাইজেরই সাইজেরই ব্যবহার করা যায় একাধিক সাইজের বক্সের সুবিধা হলো সাইজ মোতাবেক মালামাল মালামাল ভরলে জিনিসপত্র বা ভাঙ্গার সম্ভাবনা থাকে না এই বক্সে বাসা ও অফিসের আইটেম অনুযায়ী তালিকা তালিকা দেওয়া আছে সহজেই সহজেই চিহ্নিত করা সম্ভব। শুধু টিক চিহ্ন অথবা ফাঁকা লাইনে মার্কার বা কলম দিয়ে রাখলে রাখলে দ্রুত খুজে পাওয়া সম্ভব সম্ভব সম্ভব সম্ভব কাঁচ, গ্লাস এবং এবং ভঙ্গর এর জন্য জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা ব্যবস্থা এজাতীয় জিনিসের জন্য বিশেষ চিহ্নবিশিষ্ট কার্টুন বক্স রয়েছে রয়েছে। ফলে ভঙ্গুর পদার্থের জিনিস পত্রের বেলায় বিশেষ যত ও সতর্কতা অবলম্বন করা করা যায়। আমাদের বক্সগুলো অপেক্ষাকৃত শক্ত ও মজবুত যার ফলে ফলে একটির উপর রাখলে রাখলে বক্স বাকিয়ে যায়না। মালামাল নষ্ট হয়না। আমাদের কার্টুনগুলো নিজস্ব গোডাউনে নির্দিষ্ট তাপমাত্রায় রাখা হয় হয় ফলে টেম্পার থাকে অটুট অটুট।

বাসা বদলের লেবার/ জনবল: আমাদের রয়েছে নিজস্ব লেবার/ জনবল। কোম্পানির নিজস্ব লেবার রুমে শ্রমিকরা শ্রমিকরা থাকে। এক দিনে একই সমানে ৮/১০ টি বাসা বাসা ও অফিস করার করার মত জনবল আমাদের মওজুত থাকে প্রত্যেক কাজে একজন করে টিম লিডার থাকে। টিম লিডারের নির্দেশনা মোতাবেক অন্যান্য প্যাকার্সগণ কাজ করে থাকে। বাসার মালিক বা অফিস কর্তৃপক্ষ কোন কিছু বলার থাকলে, অথবা কোন দিক নির্দেশনা থাকলে টিম সুপারভাইজরকে বলেন । টিম সুপারভাইজর বাকী লেবারদের সেই অনুযায়ী কাজ করার করার পরামর্শ দেন, ২৪ ঘন্টার যে কোন সময় কাজের জন্য কল করলেই তারা কাজের জন্য তৈরী হয়ে স্থলে চলে যায়।।

কল সেন্টার ও সার্ভিস: আমাদের রয়েছে ২৪/ঘন্টা কল সেন্টার সেন্টার সুবিধা। গ্রাহক দিন রাত ২৪ ঘন্টা যেকোনো সময় ফোন করে আমাদের পেতে পারেন।

ইউনিফর্মঃ প্যাক এন্ড শিফটের রয়েছে কোম্পানির লগো ডিজাইন করা টি শার্ট লেবারদের স্বাস্থ্য অনুযায়ী বিভিন্ন সাইজের। ইউনিফর্ম পড়া ছাড়া কাজে যাওয়ার অনুমতি নেই। ইউনিফর্ম নিয়মিত ওয়াশ করার জন্য লোক নিযুক্ত করা আছে।

গ্রাহক আমাদের কিভাবে খুজে পায়ঃ

প্যাক এন্ড শিফট এর নাম জানে না এমন লোক খুজে পাওয়া যাবেনা বিশেষ করে করে বাসা শিফট করে থাকেন । আমরা প্রফেশনাল সার্ভিস দিয়ে থাকি আমাদের বেশ সুনাম আছে ট্রাক ও লেবার এর জন্য। জীবনে একবারও শিফটিং করেছে আর আমাদের কোম্পানীর নাম জানে না লোক পাওয়া দুস্কর। যদি নাও জানেন কোন অসুবিধা নেই। বন্ধু-বান্ধব, অফিসের কলিগ, আত্মীয় স্বজন, প্রতিবেশী মাধ্যম থেকে আমাদের সন্ধান পেয়ে যায়। গুগলে গিয়ে মুভিং কোম্পানী বিষয়ে সার্চ দিলে আমাদের কোম্পানীর নামই প্রথমে আসবে। ট্রাক ও লেবার একটা বড় বিষয়। এমন একটা সময় ছিল কাষ্টমারদেরকে আমরা খুজ করতাম এখন কাষ্টমারই আমাদের খুজে বেড় করে।

১। সাধারণত আমাদের পুরোনো গ্রাহকই বেশী। যেসব কাস্টমার আমাদের মাধ্যমে একবার কাজ করিয়েছেন ২য় বার কোথাও হতে সার্ভিস নেয় না

২। যেসব গ্রাহক একবির সার্ভিস নিয়েছে নিয়েছে রেফারেন্সে রেফারেন্সে, তাদের তাদের বান্ধব আত্মীয় স্বজন অফিসের অফিসের সহকর্মীদের কাছ আমাদের আমাদের অফিসের ঠিকানা ও মোবাইল নম্বর নিয়ে নিয়ে যোগাযোগ করেন।।

৩। আমাদের বিজ্ঞাপন দিতে হয়না তদুপরি প্রতিযোগিতায় এগিয়ে থাকার থাকার জন্য বিভিন্ন বিজ্ঞাপন বিজ্ঞাপন দিতে হয়। এসব বিজ্ঞাপন হইতে গ্রাহকগণ আমাদের ফোন দিয়ে থাকেন থাকেন।

৪। অনেক সময় শিফটিং চলাকালীন সময় আমাদের কাজ কাজ দেখে আমাদের মুভিং টীমের সাথে যোগাযোগ করে করে কোম্পানিতে ফোন করেন করেন।ট্রাক ও লেবার এর একটা ভালো বোঝাপড়া আছে আমাদের মধ্যে।

তারপর করণীয়ধাপগুলো: যে মাধ্যমেই গ্রাহক আসুক না না কেন প্যাকিং ও ও শিফটিং সহ শুরু থেএকই প্রসেসিং অবলম্বন করে থাকি।।

১। গ্রাহক প্রথমে আমাদের হটলাইনে ফোন করেন অথবা সরাসরি অফিসে চলে আসেন রিসিপশন থেকে কাস্টমারের সাথে কথা বলার সময় কিছু কিছু তথ্য জানতে চাওয়া হয় হয়। তারপর সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট পাঠিয়ে দেয়া হয় হয়। লোকাল মুভিং সেকশন ও ইন্টারন্যাশনাল মুভিং সেকশন দুটি দুটি আলাদা সেকশন রয়েছে রয়েছে শিফটিং এর ধরন অনুযায়ী এসেসমেন্ট ফরম ফিলাপ করা করা হয় ও পরবর্তীতে আমাদের একটি অনলাইন সফটওয়ার সেখানে এন্ট্রি করা করা হয়। প্রয়োজন বোধে সরাসরি এসেসমেন্টের জন্য বাসা অফিস কিংবা কিংবা ফ্যাক্টরীতে এসেসমেন্ট পাঠিয়ে এসেস করা হয়। তাদেরকে এসেসমেন্টের রিকুইজিশন দেয়া হয় ও তারিখ জানিয়ে জানিয়ে দেয়া হয় হয় উভয় পক্ষ শিফটিং এর ব্যাপারে চুড়ান্তে পৌছলে ২০% থেকে ৫০% পর্যন্ত অগ্রিম টাকা গ্রহন করা হয়

২। চুক্তিপত্র অনুযায়ী নির্ধারিত তারিখ ও সময়ে প্যাকিং ম্যাটারিয়ালস ম্যাটারিয়ালস নিয়ে আমাদের প্যাকিং প্যাকিং করে রেখে আসেন। শিফটিং এর দিন কোন প্যাকিং করা হয় না। খোলা ও ফিটিং এর কাজগুলোও পূর্ব থেকেই থেকেই সেড়ে ফেলে।

৩। চুড়ান্ত শিফটিং এর দিস সকাল বেলায় ট্রাক ও ও লেবার শিফটিং বাসায় পৌছেন। বাড়ির সামনে গিয়ে ট্রাক পার্কি পার্কি করে। একজন সুপার ভাইজার বাসার উপরে উঠে অবগত করেন করেন। অনুমতি পেলে কাজ শুরু করেন।

গ্রাহকদের শ্রেণি:

১. ১ম শ্রেনী: ৭০০-৮০০ স্কয়ার ফুটের বাসা- ভাড়া – ১২০০০-১৮০০

২. ২য় শ্রেণি : ৮০০-১২০০০ স্কয়ার ফুটের বাসা বা ফ্ল্যাট- ভাড়া ১৫০০০-২০০০০ 

৩. ৩য় শ্রেণি : ১৬০০-৩০০০ স্কয়ার ফুটেরবাসা বা ফ্ল্যাট- ভাড়া ১২০০০-১৬০০০ এলাকা/মহল্লা/শহর ভেদেও দরদাম কমবেশী হয়।

ঢাকার মধ্যে অভিজাত এলাকা : গুলশান, বনানী, বারিধারা, বসুন্ধরা, মহাখালী ডিওএইচএস, মিরপুর ডিওএইচএস, ইসকাটন, বেইলী রোড, ধানমন্ডি, ওয়ারী, গ্রীন রোড, মিরপুর ডিওএইচএস, নিকেতন, রামপুরা, মালিবাগ চৌধুরী পাড়া, মোহাম্মদ পুর, আদাবর, নাখালপাড়া, তেজগাঁও, বনশ্রী, মালিবাগ, শান্তিনগর, মুগদা, খিলগাঁও তেজকুনী পাড়া, উত্তরা, রাজাবাজার, মগবাজার, লালবাগ, নিকুন্জ, মিরপুর, মহানগর প্রজেক্ট, টঙ্গী, গাজীপুর, বছিলা, যাত্রাবাড়ি, গাবতলী, নতুনবাজার, গোড়ান, রায়েরবাজার, বনশ্রী, অদাবর, শেরেবালানগর ইত্যাদি।

বিভাগ

  • চট্রগ্রাম বিভাগ: কক্সবাজার, রাঙ্গামাটি, ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, কুমিল্লা, চাঁদপুর, বান্দরবন, খাগরাছড়ি
  • ঢাকা বিভাগ: নারায়নগঞ্জ, বিক্রমপুর, মুন্সীগঞ্জ, ফরিদপুর, শেরপুর, মাদারীপর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, গাজিপুর, নরসিংদি।
  • খুলনা বিভাগ: যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, সাতক্ষিরা, রাজবাড়ি, নরাইল, মেহেরপুর, চুয়াডা
  • রাজশাহী বিভাগ: নওগাঁ, বগুরা, নাটোর, পাবনা, সিরাজঞ্জ, জয়পুরহাট, চাপাইনবাবগঞ্জ, দিনাজপুর, রাজবাড়ি
  • ময়মনসিংহ বিভাগ: নেত্রকোনা, জামালপুর, শেরপুর, ইশ্বরদী, জামালপুর, কিশোরগঞ্জ।
  • সিলেট বিভাগ: সুনামগঞ্জ, ব্রামনবাড়িয়া, মৌলভীবাজার, হবিগঞ্জ 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *